ম্যাসল্যাবের নতুন উদ্যোগ – হাইব্রিড কোর্স। এখানে একটি অনলাইন কোর্সে সর্বোচ্চ ১৮ জনকে এক্সেস দেয়া হবে। আমাদের প্রথম উদ্যোগ আরডুইনো নিয়ে।

অংশগ্রহণকারী শিক্ষার্থীকে অনলাইনের ইউডেমি ওয়েবসাইটের ২৩ ঘণ্টার একটি আরডুইনো কোর্স সম্পন্ন করতে হবে।
কোর্সের লিংক https://www.udemy.com/arduino-sbs

৬ সপ্তাহের মধ্যে এই কোর্সটি সম্পন্ন করতে হবে।
শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের ফাইনাল ইয়ার পড়ুয়া এবং ফ্রেশ গ্র্যাজুয়েটরা এই কোর্সে অংশ নিতে পারবে।

অনলাইনের এই কোর্সটির অনেক কিছুই হাতে-কলমে চর্চা করে শিখতে হবে। হাতে কলমে করার প্র্যাকটিকেলগুলো সম্পন্ন করতে হবে শুক্র ও শনিবারে ম্যাসল্যাবে এসে। এই কোর্সের সবগুলো প্র্যাকটিকেল প্রোজেক্ট সম্পন্ন করতে প্রায় ১০ হাজার টাকার বিভিন্ন কিট লাগবে। সেই কিট অংশগ্রহণকারীর কিনতে হবে না, ম্যাসল্যাব থেকেই প্র্যাকটিকেল করার সময়ে কিটগুলো ব্যবহার করতে দেয়া হবে অংশগ্রহণকারীকে।

ম্যাসল্যাবের ভলান্টিয়ারের উপস্থিতিতে প্রতিটি হাতে-কলমে কাজ সম্পন্ন করতে হবে। সম্পূর্ণ কোর্স শেষে অংশগ্রহণকারীদের একটি তাত্ত্বিক ও ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে এবং একটি আইওটি প্রোজেক্ট ডেভেলপ করে জমা দিতে হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ম্যাসল্যাবের পক্ষ থেকে সার্টিফিকেট প্রদান করা হবে এবং তাদের মধ্য থেকে সেরা পারফরম্যান্সকারীদের বাংলাদেশের বিভিন্ন শীর্ষস্থানীয় আইওটি ফার্মে ইন্টার্নশিপের সুযোগ দেয়া হবে।

এই কোর্সটি শুরু হবে ২ মার্চে এবং অবশ্যই ৬ সপ্তাহের মধ্যে অর্থাৎ ৭ এপ্রিলের মধ্যে সকল লেকচার, প্র্যাকটিকেল ও প্রোজেক্ট সাবমিশন সম্পন্ন করতে হবে। প্রতি শুক্র ও শনিবার বিকাল ৩টা থেকে ৫টা এবং ৫ টা থেকে রাত ৭ টা পর্যন্ত ২টি পৃথক ব্যাচে ম্যাসল্যাবে এসে প্র্যাক্তিকেল করা যাবে। অংশগ্রহণকারীদের ৩ জন করে একটি টিম বানিয়ে দেয়া হবে। টিম মেম্বার আমরা নির্বাচন করে দিবো। সবগুলো প্রোজেক্ট গ্রুপে সম্পন্ন করতে হবে।

আরডুইনো হাইব্রিড কোর্স শুধুমাত্র বিশ্ববিদ্যালয় ফাইনাল ইয়ার এবং সদ্য গ্রাজুয়েট যারা (২০১৭/২০১৮ তে গ্রাজুয়েশন সম্পন্ন হয়েছে এমন) দের জন্য আয়োজিত হচ্ছে।

ফাইনাল ইয়ার ছাড়া অন্য কোন বর্ষের এবং কোন চাকুরিজীবি কাউকে এই কোর্সে অংশ নিতে নিরুৎসাহিত করা হচ্ছে।

কারণ এই কোর্সের থেকে যারা সবগুলোক্ষেত্রে সন্তোষজনক পারফরম্যান্স করতে পারবেন তাদের ইন্টার্নশীপের ব্যবস্থা করা হবে।

যাদের পূর্বে আরডুইনো নিয়ে কাজ করার অভিজ্ঞততা আছে, স্বাভাবিক ভাবেই তাদের কোর্সটি সম্পন্ন করতে সুবিধা হবে।

আসন খালি থাকা সাপেক্ষে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত নিবন্ধন চলবে।

সম্পূর্ণ কোর্সের ফি ২০০০ টাকা। রেজিস্ট্রেশন করার সময় বিকাশ করে ২০০০ টাকা বিকাশ করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

বিশেষ দ্রষ্টব্য: এই ইউডেমি কোর্সটি কুপন ব্যবহার করে ১০ ডলারে কেনা যাবে। কেউ ইউডেমির সার্টিফিকেট পেতে চাইলে তাকে ১০ ডলার ব্যয় করে নিজে এই কোর্স কিনতে হবে। কেনার ক্ষেত্রে নিজের কার্ড না থাকলে আমরা কার্ড দিয়ে সাহায্য করতে পারবো। কিন্তু কোর্স কিনতে হবে নিজেকেই। আর কেউ ইউডেমির সার্টিফিকেট না নিয়ে শুধু কোর্সটি করতে চাইলে কোর্সের সকল ভিডিও ও টিউটোরিয়াল আমাদের থেকে বিনামূল্যে সংগ্রহ করতে পারবেন। অর্থাৎ সেক্ষেত্রে শুধু ২০০০ টাকা দিয়ে নিবন্ধন করলেই চলবে, রিসোর্সগুলো আমাদের থেকে বিনামূল্যে সংগ্রহ করা যাবে।

– ভেন্যু: মাকসুদুল আলম বিজ্ঞানাগার
– সময়: ২ মার্চ থেকে ৭ এপ্রিল প্রতি শুক্র ও শনিবার বিকাল ৩ টা থেকে ৫ টা এবং ৫ টা থেকে ৭ টা (হাতেকলমে করার অংশটুকু ৩ জন করে একটি গ্রুপে অংশ নিয়ে)
– নিবন্ধন ফি: ২০০০ টাকা

যারা অংশ নিতে পারবে:
বিশ্ববিদ্যালয় ৪র্থ বর্ষের শিক্ষার্থী অথবা ফ্রেশ গ্রাজুয়েট