বিজ্ঞানী মাকসুদুল আলমের নামে আমাদের স্বপ্নের এ বিজ্ঞানাগার পুরোটাই স্বেচ্ছাসেবার ভিত্তিতে গড়ে উঠছে। এমন একটি বিজ্ঞানাগার বানাতে তাই আমাদের প্রয়োজন আপনার সহায়তা।

 

যেভাবে করতে পারেন সহযোগিতা

এমন একটা বিজ্ঞানাগারের কথা হয়ত আপনিও ভেবেছেন বহুবার। এবার সুযোগ আপনারও। বিজ্ঞানাগারটাকে গড়ে তুলতে আপনিও পারেন সহযোগিতা করতে। যেভাবে করতে পারেন:

১. বিজ্ঞানাগার প্রয়োজনীয় যন্ত্রপাতির একটা বা কয়েকটা আপনি কিনে দিতে পারেন অথবা কেনার জন্য টাকা দিতে পারেন।

২. বিজ্ঞানাগারের জন্য দিতে পারেন আপনার পরামর্শ বা সরাসরি কিছু কাজও করে দিতে পারেন।

৩. আপনার বাসায় হয়ত এমন কিছু পরে আছে যা কাজে লাগতে পারে বিজ্ঞানাগারের জন্য, যেমন একটা বুকশেলফ বা কতগুলো বিজ্ঞানের বই, অথবা কম্পিউটার, দিতে পারেন সেগুলোও।

৪. আপনি যদি থাকেন দেশের বাইরে, তাহলেও আপনি সহযোগিতা করতে পারেন। আপনি ল্যাবের জন্য প্রয়োজনীয় কিছু যন্ত্রপাতি বা কিছু বই জোগাড় করে পাঠাতে পারেন। অথবা ওগুলো কেনার জন্য কিছু টাকা পাঠাতে পারেন।

যা যা লাগবে:

খালি রুমগুলোকে বিজ্ঞানাগার বানিয়ে ফেলতে লাগবে একগাদা বৈজ্ঞানিক যন্ত্রপাতি, কতগুলো রাসায়নিক দ্রব্য, জীববিজ্ঞানের কতগুলো স্যাম্পল, এক্সপেরিমেন্ট করার জন্য কয়েকটা টেবিল, যন্ত্রপাতি-দ্রব্যাদি রাখার জন্য তিনটা শেলফ, বিজ্ঞানের কতগুলো বই, বই রাখার জন্য একটা বুকশেলফ, দুইটা কম্পিউটার, তিনটা হোয়াইট বোর্ড, শিক্ষার্থীদের বসার জন্য কতগুলা চেয়ার এমন কিছু জিনিস।

বিজ্ঞানাগারটি সুন্দরভাবে করতে দরকার ৩ লাখ ৬২ হাজার টাকা। এরমধ্যে কিছু জিনিস আমরা অনুদান পেয়েছি।

যেভাবে দিবেন আপনার সহযোগিতা:

আপনি বিকাশ, ব্যাংক একাউন্ট, পেপ্যাল বা সরাসরি আপনার সাহায্য পৌঁছে দিতে পারেন।

১. বিকাশ: 01924016037

২. ব্যাংক একাউন্টে:

একাউন্ট নাম: Society for the Popularization of Science, Bangladesh (SPSB), Dutch-Bangla Bank Limited, Elephant Road Branch, Dhaka 1205, Bangladesh

একাউন্ট নাম্বার: 126.110.23148

৩. সরাসরি দেওয়ার ঠিকানা:

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি, ২১০/২, শেলটেক নিরিবিলি (২য় তলা), কমিউনিটি ফ্লোর, এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

৪. পেপ্যাল একাউন্ট: jabedmorshed@gmail.com